Wednesday, April 24, 2024


ঢাকায় আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন।ক্রাইম আওয়ার

স্টাফ রিপোর্টারঃ- ১৮২ মণ আম নিয়ে ঢাকা আসছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’বছর ঘুরে আবারও রাজশাহী থেকে আম নিয়ে ছেড়ে গেল ‘ম্যাংগো…

By স্টাফ রিপোর্টার , in আমার দেশ , at June 1, 2021

স্টাফ রিপোর্টারঃ-

১৮২ মণ আম নিয়ে ঢাকা আসছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’
বছর ঘুরে আবারও রাজশাহী থেকে আম নিয়ে ছেড়ে গেল ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। ট্রেনটি প্রথমে চাঁপাইনবাবগঞ্জ থেকে রহনপুর, রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ হয়ে রাজশাহী পৌঁছায় বিকেল ৫টা ২০ মিনিটে। পরে রাজশাহী থেকে বুকিং করা আম নিয়ে বিকেল ৫টা ৫০ মিনিটে স্টেশন ছেড়ে যায়।

রাজশাহী রেলওয়ের স্টেশন ম্যানেজার আব্দুল করিম বলেন, রাজশাহী থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেনটিতে প্রথম দিনে দুই হাজার ৪১৯ কেজি আম বুকিং হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে ৭৬০, আমনুরায় ২০ কেজি, কাকনহাটে ৬০ কেজি, সরদহতে ১৩১১ কেজি, আড়ানিতে ২৬৩০ কেজি, লোকমানপুরে ১৩৪০ কেজি, আব্দুলপুর স্টেশনে ৪৮০ কেজি ও আজিমনগরে ৫০০ কেজি আম বুকিং হয়েছে। সব মিলে আম হয়েছে ৭ হাজার ২৬৮ কেজি বা প্রায় ১৮২ মণ। এতে রেলওয়ের প্রথম দিনে মোট আয় হয়েছে ১০ হাজার ৯২৪ টাকা।

তিনি বলেন, এসব স্টেশন ছাড়াও পরবর্তী স্টেশনগুলোতে জায়গা থাকলে মালামাল নেয়া হবে। শুধু আমই নয়, অন্যান্য ফলমূল ও সবজিও পাঠানো যাবে এই ম্যাংগো স্পেশাল ট্রেনে।

এর আগে চাঁপাইনবাবগঞ্জ থেকে বৃহস্পতিবার (২৭ মে) বিকেল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যায় বিশেষ এই ট্রেন। ছাড়ার আগে ট্রেনটিতে আম উঠিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনকে সাজানো হয়েছিল নতুন সাজে। দুপুর সাড়ে ১২টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাংগো স্পেশাল ট্রেনের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ‘আমের মৌসুম শুরু হওয়ায় চাঁপাইনবাবগঞ্জবাসীকে উপহার হিসেবে এ ট্রেন দিলাম।’

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসময় যুক্ত হন। পরে ট্রেন সার্ভিসের পতাকা ও বাঁশি বাজিয়ে এ ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা পরিস্থিতিতে সুমিষ্ট আমের জেলা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী অঞ্চলের আম পরিবহনের জন্য বিশেষ এই ট্রেনটি চালুর ঘোষণা দেয় সরকার। আম ব্যবসায়ীদের কথা বিবেচনা করে বিশেষ এই ট্রেনে কেজিপ্রতি আম পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ টাকা ৩০ পয়সা।

স্টেশন ম্যানেজার আব্দুল করিম আরও জানান, এই বিশেষ মালবাহী দুই জোড়া ট্রেন সপ্তাহের প্রতিদিনই চলবে। রাজশাহী থেকে ম্যাংগো স্পেশাল-২ নামের ট্রেনটি ৫টা ২০ মিনিটে ছাড়বে এবং ম্যাংগো স্পেশাল-১ নামের ট্রেনটি রাত ৯টা ৪৫ মিনিটে রাজশাহী স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। এতে চাহিদা সাপেক্ষে যে কোনো স্টেশন থেকে বুক ও আনলোড করা হবে।

এই ট্রেনে কোনো যাত্রী নেয়া হবে না এবং সময়সূচি কঠোরভাবে পালন করা হবে। নির্ধারিত স্থান ছাড়া কোথাও এর যাত্রা বিরতি হবে না বলেও জানান রেলওয়ের এই কর্মকর্তা।

উল্লেখ্য, ট্রেনটিতে মোট পাঁচটি ওয়াগনে আম, শাকসবজিসহ যে কোনো ধরনের পার্সেল, মালামাল পাঠানো যাবে।